বাংলা ব্যকরন+এক কথায় প্রকাশ.১০০% কমনের নিশ্চয়তা।


                 গুরুত্ব পূর্ণ কিছু এক কথায় প্রকাশ

                                                           

1.   সকলের জন্য হিতকর- সার্বজনীন
2.   শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন
3.   লাভ করার ইচ্ছা- লিপ্সা
4.   শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা
5.   সেবা করার ইচ্ছা- শুশ্রুষা
6.   হনন/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা
7.   শত্রুকে/অরিকে দমন করে যে- অরিন্দম
8.   সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন
9.   স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ
10.       হরিণের চামড়া- অজিন
11.       হাতির ডাক- বৃংহতি
12.       যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ
13.       যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর
14.       যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি
15.       যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে
16.       যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা
17.       যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা
18.       যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু
19.       যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা
20.       যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা
21.       যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল
22.       যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী
23.       যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
24.       যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার
25.       যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
26.       যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া
27.       যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা
28.       যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ
29.       যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা)
30.       যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে/অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী
31.       যে বিষয়ে কোন বিতর্ক/বিসংবাদ নেই- অবিসংবাদী
32.       যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা
33.       যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা
34.       যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা
35.       যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক
36.       যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা)
37.       যে রব শুনে এসেছে- রবাহুত
38.       যে লাফিয়ে চলে- প্লবগ
39.       যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা
40.       যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ
41.       যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা
42.       যে নারীর স্বামী মারা গেছে- বিধবা
43.       যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ
44.       যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত
45.       যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে- নবোঢ়া
46.       যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল
47.       যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল
48.       যা আঘাত পায় নি- অনাহত
49.       যা উদিত হচ্ছে- উদীয়মান
50.       যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য
51.       যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর
52.       যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য
53.       যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু
54.       যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব
55.       যা খাওয়ার যোগ্য- খাদ্য
56.       যা পানের অযোগ্য- অপেয়
57.       যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য
58.       যা চুষে খেতে হয়- চোষ্য
59.       যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য
60.       যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর
61.       যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয়
62.       যা বপন করা হয়েছে- উপ্ত
63.       যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয়
64.       যার আকার কুৎসিত- কদাকার
65.       যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু
66.       যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু
67.       যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি
68.       যার অন্য উপায় নেই- অনন্যোপায়
69.       যা বলা হয়েছে- উক্ত
70.       যার কোন উপায় নেই- নিরুপায়
71.       যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব
72.       যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ
73.       যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব
74.       যার কিছু নেই- অকিঞ্চন
75.       যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান
76.       যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ
77.       যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ
78.       যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব
79.       যা দমন করা যায় না- অদম্য
80.       যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়
81.       যা ঘুমিয়ে আছে- সুপ্ত
82.       যা বার বার দুলছে- দোদুল্যমান
83.       যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার
84.       বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
85.       যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ
86.       যা কষ্টে জয় করা যায়- দুর্জয়
87.       যা বলা হয় নি- অনুক্ত
88.       যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর
89.       যা অধ্যয়ন করা হয়েছে- অধীত
90.       যা জলে ও স্থলে চরে- উভচর
91.       যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয়
92.       যা জলে চরে- জলচর
93.       যা স্থলে চরে- স্থলচর
94.       বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন
95.       ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ
96.       যা বলার যোগ্য নয়- অকথ্য
97.       ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি
98.       বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক
99.       যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী
100.    বিদেশে থাকে যে- প্রবাসী
101.    মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু
102.    মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয়
103.    বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
104.    বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক
105.    সহজে নিবারণ করা যায় না যা/কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার
106.    সহজে লাভ করা যায় না যা/কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ
107.    কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয়
108.    মন হরণ করে যে নারী- মনোহারিণী
109.    কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয়
110.    ক্ষমার যোগ্য- ক্ষমার্হ
111.    কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য
112.    মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ
113.    মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড়
114.    চৈত্র মাসের ফসল- চৈতালি
115.    জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত
116.    মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময়
117.    মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ
118.    মন হরণ করে যা- মনোহর
119.    গোপন করার ইচ্ছা- জুগুপ্সা
120.    চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ
121.    জানার ইচ্ছা- জিজ্ঞাসা
122.    জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু
123.    জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান
124.    কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে
125.    জয় করার ইচ্ছা- জিগীষা
126.    জয় করতে ইচ্ছুক- জিগীষু
127.    জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত
128.    ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ
129.    ইন্দ্রিয়কে জয় করেছে যে- জিতেন্দ্রিয়ি
130.    ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক
131.    ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক
132.    ঈষৎ আমিষ/আঁষ গন্ধ যার- আঁষটে
133.    উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা
134.    উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ
135.    উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ
136.    উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন
137.    একই সময়ে বর্তমান- সমসাময়িক
138.    একই মায়ের সন্তান- সহোদর
139.    এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে

            বিষেশ দ্রঃ ভুল-ত্রটি সংশোধনযোগ্য     


Post a Comment

1 Comments

Thans for your comment.